Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
'যদিও মানছি দূরত্ব তবুও আছি সংযুক্ত' প্রতিপাদ্যকে সামনে রেখে ১২ডিসেম্বর ২০২০ তারিখ ৪র্থ জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্‌যাপন করা হয়
বিস্তারিত

সারাদেশে তথ্য প্রযুক্তি অবকাঠামো নির্মাণ, তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়ন, আইটিশিল্পের রপ্তানিমুখী বিকাশ, এবং জনবান্ধব তথ্যপ্রযুক্তি ব্যবহার (ই-গর্ভনেন্স) এই চারটি স্তম্ভকে ভিত্তি করে সুখী সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার অভিলক্ষ্যসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধমে একটি স্বচ্ছ, দায়বদ্ধ ও জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা এবং সরকারি ও বেসরকারি খাতের অংশীদারিত্বে সরকারি সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কাজ করে যাচ্ছে।এছাড়াও আইসিটি ভিত্তিক উন্নয়ন প্রতিষ্ঠায় বাংলাদেশের অর্জিত সাফল্য ও আউটসোর্সিং খাতে দেশের সক্ষমতা বহির্বিশ্বের কাছে তুলে ধরাদেশের অর্থনৈতিক সম্ভবনাকে কাজে লাগানোজিডিপি প্রবৃদ্ধি ইত্যাদি বিষয়েও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কাজ করে যাচ্ছে। কোভিড-১৯ পরিপ্রেক্ষিতে সার্বিক সামাজিক দূরত্ব ও নিরাপত্তা নিশ্চিতকরত ভৌত ও অনলাইনে প্লাটফর্মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় আগামী ১২ ডিসেম্বর ২০২০ তারিখ দেশব্যাপী বর্ণাঢ়্যভাবে দেশে ও বিদেশে ৪র্থ বারের মত ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২০ উদ্‌যাপিত হবে। এবারের দিবসটি উদ্‌যাপন উপলক্ষে আগামী ১২ ডিসেম্বর ২০২০ তারিখ, শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)-এ আয়োজিত মূল অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি প্রধান অতিথির আসন অলংকৃত করতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। কোভিড-১৯ পরিপ্রেক্ষিতে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার জনগণের জীবনকে প্রভাবিত করেছে।জনগণ সামাজিক দূরত্ব বজায় রেখেও জীবনের সকল কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালনা করছে। সেই বাস্তবতার আলোকে এবারের ডিজিটাল বাংলাদেশ দিবসের নিম্নরূপ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।                                                            

“যদিও মানছি দূরত্ব,

তবুও আছি সংযুক্ত”

 

০২।   আগামী ১২ ডিসেম্বর ২০২০ তারিখ সকাল ০৭:৩০ ঘটিকায় ধানমন্ডিস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের সূচনা করা হবে। দিবসটি উদ্‌যাপনের জন্য দেশব্যাপী ডিজিটাল বাংলাদেশ এর উপর কেন্দ্রীয়ভাবে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে কুইজ প্রতিযোগিতার আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়াও ৬৪টি জেলায় এবং ৪৯২টি উপজেলায় ডিজিটাল বাংলাদেশ সম্পর্কিত সেমিনার/ওয়ার্কশপ/ওয়েবেনিয়ার, চিত্রাঙ্কন, রচনা, উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
07/12/2020
আর্কাইভ তারিখ
31/05/2021